শিরোনাম
  বান্দরবান পার্বত্য জেলার লামা এলাকায় বেদের ছদ্মবেশে ইয়াবা পাচারকালে অভিযান চালিয়ে আনুমানিক ৮০ লক্ষ টাকা মূল্যের ২৬,৫৬০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধারসহ ০২ জন মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-৭, চট্টগ্রাম।       কক্সবাজার জেলার কুতুবদিয়া থানাধীন দক্ষিণ ধুরং এলাকায় অভিযান চালিয়ে ০১ টি ওয়ানশুটারগান উদ্ধারসহ ০১ জন অস্ত্রধারী সন্ত্রাসীকে আটক করেছে র‌্যাব-৭,       ব্রাহ্মণবাড়িয়ায় মসজিদ থেকে বেরিয়ে সংঘর্ষ, আহত ১৫       ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতের ৩ নেতা গ্রেপ্তার       ফেনী সদর থানাধীন দেওয়ানগঞ্জ এলাকায় অভিযান চালিয়ে কাভার্ডভ্যান ভর্তি রপ্তানিযোগ্য চোরাইকৃত তৈরি পোশাক উদ্ধারসহ সংঘবদ্ধ চোরাকারবারী চক্রের ০৪ জন চোরাকারবারীকে আটক করেছে র‌্যাব-৭, চট্টগ্রাম; চোরাইকৃত পণ্য পরিবহনে ব্যবহৃত ০১ টি কাভার্ডভ্যান জব্দ।       কর্ণফুলী নদীতে এফভি ক্রিস্টাল-৮ নামক ফিশিং জাহাজ ডুবিআবুল কাশেম চট্টগ্রাম       “আজকের সুস্থ্য শিশু আগামী দিনের ভবিষ্যত ৩৬নং গোসাইলডাঙ্গা-নিমতলা ওয়ার্ডে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন       ইউপি নির্বাচনে প্রার্থীদের প্রচারণা কার্যক্রম পরিচালনার নির্দেশ দিল নির্বাচন কমিশন-       ফেনী জেলার ফেনী মডেল থানাধীন সোনাগাজী এলাকায় অভিযান চালিয়ে ০১ টি বিদেশী পিস্তল, ০১ টি ওয়ানশুটারগান, ০১ টি ম্যাগাজিন এবং ০১ রাউন্ড গুলি উদ্ধারসহ ০১ জন অস্ত্রধারী সন্ত্রাসীকে আটক করেছে র‌্যাব-৭, চট্টগ্রাম।       ব্রাহ্মণবাড়িয়ায় ১১ চোরাই মোটরসাইকেলসহ আটক ৯    


গোপালগঞ্জে শুটকি পল্লীগুলোতে মাছ কাটার বিনিময়ে নারী শ্রমিকদের দেওয়া হয় মাছের পেটা (মাছের পেটের মধ্যে থাকা নাড়ি-ভুড়ি বিশেষ)। আর পেটা বিক্রি করে যে অর্থ তারা পান তা পারিশ্রমিকের তুলনায় বেশি বলেই শ্রমিকরা পেটার বিনিময়ে কাজ করতে বেশি আগ্রহী। মাছ কাটার কাজ করে গোপালগঞ্জের শত শত নারী শ্রমিক এখন স্বাবলম্বী।

গোপালগঞ্জের ১০ হাজার ৮শ ৯০ হেক্টর এলাকা নিয়ে বিস্তৃত ঐতিহ্যবাহী চান্দার বিল। এখানকার জেলে সম্প্রদায়ের লোক মাছ ধরেই জীবিকা নির্বাহ করে। এক সময়ে এই বিলে এতো বিপুল পরিমাণ মাছ ছিল যে চান্দার বিল বৃহত্তর ফরিদপুর জেলার মাছের অভয়ারণ্য হিসেবে পরিচিত ছিল। মাছের প্রাচুর্যের জন্য এ বিলকে এখনও বলা হয় গোপালগঞ্জের ঐতিহ্য।

এছাড়াও, জেলার পাঁচটি উপজেলায় রয়েছে ছোট-বড় অন্তত ১১৪টি বিল। আর এসব বিলের জেলেদের নিকট থেকে বিভিন্ন ধরনের মাছ কিনে শুটকি তৈরি করেন প্রস্তুতকারীরা। শুটকি তৈরির জন্য মাছ কাটা হয়। আর এসব মাছ কাটেন অসংখ্য নারী শ্রমিক। মজুরি বাবদ তারা কেজি প্রতি পান ৮ থেকে ১০ টাকা। যদি টাকা না নেন তাহলে পান মাছের পেটা। এই পেটা বিক্রি করে শ্রমিকরা বেশি অর্থ পান বলে তারা জানিয়েছেন। যে কারণে তারা অর্থের তুলনায় পেটা নিতেই বেশী আগ্রহী।

সরেজমিনে বিভিন্ন মাছের শুটকী পল্লীতে গিয়ে দেখা যায়, গোপালগঞ্জে মাছের শুটকি তৈরি করছে ছোট-বড় প্রায় ২ হাজার মাচা। মাছের আঁশ ও পঁচা মাছের গন্ধে মাছি সবসময় ভনভন করে। আর কাক ডাকা ভোর থেকে এ ধরনের পরিবেশেই মাছ কাটতে আসেন শত শত নারী শ্রমিক। শুটকির মাচার পাশে গোল হয়ে দা-বটি নিয়ে ছোট প্রজাতির টেংরা, খৈলসা, পুটি, মলা, টাকি, মেনি, মাছ কাটতে বসে যান তারা।

মাছ কাটতে আসা জোৎস্না বৈরাগী বলেন, আমরা খুব ভোর থেকেই কাজ করি। প্রতিদিন সকাল ১০ পর্যন্ত কাজ করে ৮০ থেকে ১০০ টাকা মজুরি পাই। তবে মজুরি বাবদ মাছের পেটা নিলে তা বিক্রি করে বেশি টাকা পাই। আমি এখান থেকে আয় করে পরিবারের ব্যয় নির্বাহের জন্য স্বামীকে সাহায্য করতে পারি বলে জানান তিনি।

আরেক শ্রমিক উজলী বালা বলেন, আমরা অনেকেই এখানে মাছ কাটার কাজ করি। বেশি কাজ করলে বেশি মজুরি পাই। তবে আমি দৈনিক ৮ থেকে ১০ কেজি মাছ কাটতে পারি। এখান থেকে পেটা নিয়ে ১৮০ থেকে ২০০ টাকা কেজি দরে ব্যবসায়ীদের কাছে বিক্রি করে যে টাকা পাই তা দিয়ে আমাদের সংসার চলে যায়।

শুটকি প্রস্তুতকারী অমল বালা বলেন, আমি দীর্ঘ দিন যাবৎ শুটকি তৈরি ও বিক্রি করে আসছি। শুটকি তৈরির জন্য এখানে মাছ কাটতে এসে অনেকই মজুরি হিসেবে টাকা না নিয়ে মাছের পেটা নেয়। আগের তুলনায় বর্তমানে দেশিয় মাছ কম পাওয়া যায়। দাম বেশি থাকায় শুটকি তৈরি ও বিক্রি করে আগের মতো তেমন লাভ হচ্ছে না। তাই শ্রমিকদেরও বেশি মজুরি দিতে পারছি না। তবে আমার এখানে মাছ কাটার কাজ করে অনেক নারী শ্রমিকরাই স্বাবলম্বী হয়েছে।

এসব মাছের পেটা দিয়ে কি হয় এমন এক প্রশ্নের জবাবে মাছের পেটা ক্রেতা ও শুটকি ব্যবসায়ী অমল বালা জানান, এসব মাছের পেটা তারা আগুনে তাপ দিয়ে তেল তৈরী করেন। এ তেল আবার তারা চ্যাপা শুটকি তৈরীতে ব্যবহার করে থাকেন। এ শুটকি তারা বেশী দামে বাজারে বিক্রি করে থাকেন।

তিনি জানান, এ অঞ্চলের মিঠা পানির বিভিন্ন শুটকির চাহিদা রয়েছে সারাদেশে।




বান্দরবান পার্বত্য জেলার লামা এলাকায় বেদের ছদ্মবেশে ইয়াবা পাচারকালে অভিযান চালিয়ে আনুমানিক ৮০ লক্ষ টাকা মূল্যের ২৬,৫৬০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধারসহ ০২ জন মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-৭, চট্টগ্রাম।

কক্সবাজার জেলার কুতুবদিয়া থানাধীন দক্ষিণ ধুরং এলাকায় অভিযান চালিয়ে ০১ টি ওয়ানশুটারগান উদ্ধারসহ ০১ জন অস্ত্রধারী সন্ত্রাসীকে আটক করেছে র‌্যাব-৭,

ব্রাহ্মণবাড়িয়ায় মসজিদ থেকে বেরিয়ে সংঘর্ষ, আহত ১৫

ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতের ৩ নেতা গ্রেপ্তার

ফেনী সদর থানাধীন দেওয়ানগঞ্জ এলাকায় অভিযান চালিয়ে কাভার্ডভ্যান ভর্তি রপ্তানিযোগ্য চোরাইকৃত তৈরি পোশাক উদ্ধারসহ সংঘবদ্ধ চোরাকারবারী চক্রের ০৪ জন চোরাকারবারীকে আটক করেছে র‌্যাব-৭, চট্টগ্রাম; চোরাইকৃত পণ্য পরিবহনে ব্যবহৃত ০১ টি কাভার্ডভ্যান জব্দ।

কর্ণফুলী নদীতে এফভি ক্রিস্টাল-৮ নামক ফিশিং জাহাজ ডুবিআবুল কাশেম চট্টগ্রাম

“আজকের সুস্থ্য শিশু আগামী দিনের ভবিষ্যত ৩৬নং গোসাইলডাঙ্গা-নিমতলা ওয়ার্ডে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন

ইউপি নির্বাচনে প্রার্থীদের প্রচারণা কার্যক্রম পরিচালনার নির্দেশ দিল নির্বাচন কমিশন-

ফেনী জেলার ফেনী মডেল থানাধীন সোনাগাজী এলাকায় অভিযান চালিয়ে ০১ টি বিদেশী পিস্তল, ০১ টি ওয়ানশুটারগান, ০১ টি ম্যাগাজিন এবং ০১ রাউন্ড গুলি উদ্ধারসহ ০১ জন অস্ত্রধারী সন্ত্রাসীকে আটক করেছে র‌্যাব-৭, চট্টগ্রাম।

ব্রাহ্মণবাড়িয়ায় ১১ চোরাই মোটরসাইকেলসহ আটক ৯

কুমিল্লা জেলার লালমাই থানাধীন আজবপুর এলাকায় অভিযান চালিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তিকর ছবি প্রেরণ করে হুমকি প্রদান ও আপত্তিকর প্রস্তাব করার অপরাধে ০১ জন’কে আটক করেছে র‌্যাব-৭

চট্টগ্রাম মহানগরীর বাকলিয়া থানাধীন হাফেজ নগর শাহ আমানত সংযোগ একটি মোটর সাইকেলভিতর বিশেষ কায়দায় লুকানো অবস্থায় ১৯,৩৮০ পিস ইয়াবা উদ্ধার র‌্যাব-৭

মাছ কাটা নারী শ্রমিকের মজুরি ‘পেটা’

দৈনিক বাংলার কথা পত্রিকার বার্তা সম্পাদক পদে নিয়োগ পত্র প্রসংগে।

ভালুকায় বিশ্ববিদ্যালয় ছাত্রকে মাদক মামলা দিয়ে ক্রসফায়ারের হুমকীর, পুলিশ সুপার বরাবর অভিযোগ

চট্টগ্রামে সাংবাদিকের নামে অপ-প্রচার মূলক মিথ্যা ও মানহানিকর লিফলেট বিতরণ, সাংবাদিক সমাজের নিন্দা।

ইপিজেড এ চলছে ভন্ড কবিরাজ কামাল শাহ্ এর লক্ষ লক্ষ টাকার প্রতারণার বাণিজ্য

ঝালকাঠির গৃহবধূর গালে কামড় দিয়ে মাংস ছিঁড়ে নিল আরেক গৃহবধূ

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

হালিশহর বেগমজান উচ্চ বিদ্যালয় এস.এস.সি ব্যাচ-১৯৯০এর ২দিন ব্যাপি উৎসবের উদ্বোধন