শিরোনাম
  ঝিনাইদহে ৬০ (ষাট) বোতল ফেন্সসিডিলসহ একটি কালো রং এর ১৬০ সিসি Apache RTR 4v মোটর সাইকেল উদ্ধার।       বরুড়ায় তথ্য সংগ্রহ করতে গিয়ে সাংবাদিক লাঞ্ছিত       বরুড়ায় তথ্য সংগ্রহ করতে গিয়ে সাংবাদিক লাঞ্ছিত       ভান্ডারিয়ায় জাতীয় পার্টি জেপী  অংগ সংগঠন  ছাত্র সমাজের প্রতিষ্ঠাবার্ষিকী       চেয়ারম্যান কাপ ব্যাডমিন্টনটুর্নামেন্ট-২০২৩ইং স্হানঃ গৌরীপুর ইউনিয়ন পরিষদ সংলগ্ন       মঠবাড়িয়ায় প্রেম করে পরিবারের অমতে পালিয়ে গিয়ে বিয়ে,অতঃপর হাসপাতাল থেকে লাশ উদ্ধারঃ       ডিজিটাল ড্রিম বাংলা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জনাব মোঃ সাইদ চৌধুরীর পক্ষ থেকে শীতার্তদের কম্বল বিতরণ।       সরিষাবাড়ীতে উপজেলা নির্বাহি কর্মকর্তার বিরুদ্ধে ঝাড়ু মিছিল       ঝালকাঠি’তে তাবলীগের মুসল্লীদের অচেতন করে টাকা ও মোবাইল চুরি ।       বন্দরটিলায় ছারপোকার ঔষধের বিষক্রিয়াতে দুই বোনের মৃত্যু…!    


চট্টগ্রাম প্রতিনিধিঃ-

করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করতে ‘করোনা ইনফো’ নামে একটি অ্যাপ (অ্যাপ্লিকেশন) তৈরি করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) তিন শিক্ষার্থী। অ্যান্ড্রয়েডচালিত যে কোনো স্মার্টফোনে এই অ্যাপ চালিয়ে কিছু প্রশ্নের উত্তর দিয়ে ব্যক্তির করোনাভাইরাস সংক্রান্ত প্রাথমিক অবস্থা জানা যাবে বলে দাবি করেছেন এই শিক্ষার্থীরা।

এই তিন শিক্ষার্থী হলেন বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের মমশাদ দিনুরী, আব্দুল্লাহ জুনায়েদ খান ও মাহবুবুর রহমান।

তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, অভিজ্ঞ ডাক্তারদের একটি গ্রুপের মাধ্যমে করোনা রোগী চেনার জন্য বেশ কিছু প্রশ্ন বাছাই করা হয়েছে। যে প্রশ্নগুলোর উত্তর অ্যাপটিতে সাবমিট করে ব্যবহারকারীর তার প্রাথমিক তথ্য সরবরাহ করবে। এই প্রশ্নের উত্তর অনুযায়ী তার করোনার লক্ষণ আছে কিনা বুঝতে পারবেন। আর এই প্রশ্নগুলোর উত্তর ডাটাবেজ আকারে একটি সার্ভারে জমা থাকবে। এই ডাটাবেজের লিস্ট দেখে সরকার যদি মনে করে কোনো ব্যক্তির সঙ্গে যোগাযোগ করা দরকার, তখন অ্যাপে ওই ব্যক্তির উল্লিখিত ফোন নম্বরে যোগাযোগ করা হবে।

তবে প্লে স্টোর করোনাসম্পর্কিত অ্যাপগুলো গ্রহণ করছে না বলে এই অ্যাপটিতে অ্যাপটোইড ব্যবহার করা হয়েছে। এ সংক্রান্ত বিষয়ে অ্যাপের নিচে দেওয়া ফোন নম্বর এবং ই-মেইল ব্যবহার করে করোনা ইনফো টিমের সঙ্গে যোগাযোগ করা যাবে।

এই লিংকে ক্লিক করে ডাউনলোড করা যাবে অ্যাপটি।

এ বিষয়ে মমশাদ দিনুরী বলেন, ‘এই অ্যাপটির মাধ্যমে কিছু প্রশ্নের উত্তর দিয়ে প্রাথমিকভাবে জানা যাবে ব্যক্তির বর্তমান অবস্থা কী। এই তথ্যগুলো একটা সেন্ট্রাল সার্ভারে থাকবে। প্রতিটি ডাটাকে গুরুত্বভেদে বিভিন্ন লিস্ট করে সেই লিস্ট অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে। অ্যাপটির মাধ্যমে নিজের এবং নিজের পরিবারের সদস্যদের তথ্য দিতে পারবেন ব্যবহারকারীরা। এর মাধ্যমে পুরো বাংলাদেশের একটা ডিজিটাল ট্র্যাকিং ম্যাপ তৈরি করা হবে। যার ফলে রেসপন্স করা খুবই সহজ হবে।’

তিনি আরও বলেন, ‘হিটম্যাপ থেকে বিভাগের তথ্য এবং বাংলাদেশের বর্তমান করোনা পরিস্থিতিও দেখা সম্ভব হবে।’




ঝিনাইদহে ৬০ (ষাট) বোতল ফেন্সসিডিলসহ একটি কালো রং এর ১৬০ সিসি Apache RTR 4v মোটর সাইকেল উদ্ধার।

বরুড়ায় তথ্য সংগ্রহ করতে গিয়ে সাংবাদিক লাঞ্ছিত

বরুড়ায় তথ্য সংগ্রহ করতে গিয়ে সাংবাদিক লাঞ্ছিত

ভান্ডারিয়ায় জাতীয় পার্টি জেপী  অংগ সংগঠন  ছাত্র সমাজের প্রতিষ্ঠাবার্ষিকী

চেয়ারম্যান কাপ ব্যাডমিন্টনটুর্নামেন্ট-২০২৩ইং স্হানঃ গৌরীপুর ইউনিয়ন পরিষদ সংলগ্ন

মঠবাড়িয়ায় প্রেম করে পরিবারের অমতে পালিয়ে গিয়ে বিয়ে,অতঃপর হাসপাতাল থেকে লাশ উদ্ধারঃ

ডিজিটাল ড্রিম বাংলা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জনাব মোঃ সাইদ চৌধুরীর পক্ষ থেকে শীতার্তদের কম্বল বিতরণ।

সরিষাবাড়ীতে উপজেলা নির্বাহি কর্মকর্তার বিরুদ্ধে ঝাড়ু মিছিল

ঝালকাঠি’তে তাবলীগের মুসল্লীদের অচেতন করে টাকা ও মোবাইল চুরি ।

বন্দরটিলায় ছারপোকার ঔষধের বিষক্রিয়াতে দুই বোনের মৃত্যু…!

কুমিল্লা জেলার লালমাই থানাধীন আজবপুর এলাকায় অভিযান চালিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তিকর ছবি প্রেরণ করে হুমকি প্রদান ও আপত্তিকর প্রস্তাব করার অপরাধে ০১ জন’কে আটক করেছে র‌্যাব-৭

মাছ কাটা নারী শ্রমিকের মজুরি ‘পেটা’

চট্টগ্রাম মহানগরীর বাকলিয়া থানাধীন হাফেজ নগর শাহ আমানত সংযোগ একটি মোটর সাইকেলভিতর বিশেষ কায়দায় লুকানো অবস্থায় ১৯,৩৮০ পিস ইয়াবা উদ্ধার র‌্যাব-৭

দৈনিক বাংলার কথা পত্রিকার বার্তা সম্পাদক পদে নিয়োগ পত্র প্রসংগে।

ভালুকায় বিশ্ববিদ্যালয় ছাত্রকে মাদক মামলা দিয়ে ক্রসফায়ারের হুমকীর, পুলিশ সুপার বরাবর অভিযোগ

ইপিজেড এ চলছে ভন্ড কবিরাজ কামাল শাহ্ এর লক্ষ লক্ষ টাকার প্রতারণার বাণিজ্য

চট্টগ্রামে সাংবাদিকের নামে অপ-প্রচার মূলক মিথ্যা ও মানহানিকর লিফলেট বিতরণ, সাংবাদিক সমাজের নিন্দা।

হালিশহর বেগমজান উচ্চ বিদ্যালয় এস.এস.সি ব্যাচ-১৯৯০এর ২দিন ব্যাপি উৎসবের উদ্বোধন

১ম বারের মতো লং পিচ ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করেছে, দক্ষিণ হালিশহর ক্রিড়া সংস্থা

ঝালকাঠির গৃহবধূর গালে কামড় দিয়ে মাংস ছিঁড়ে নিল আরেক গৃহবধূ