শিরোনাম
  র‌্যাব-৭ এর অভিযানে কক্সবাজার জেলার উখিয়া এলাকা থেকে আনুমানিক ৩০ লক্ষ টাকা মূল্যের ১০,০০০ পিস ইয়াবা ট্যাবলেট, মাদক বিক্রয়ের নগদ ২৮,৭০,১০০ টাকা, বাংলাদেশী জাল ৩,০০,০০০ টাকা এবং মায়ানমারের মুদ্রা ৩,০৫,০০০ কিয়াট উদ্ধারসহ ০১ জন মাদক ব্যবসায়ী আটক।       মীরসরাইয়ে বঙ্গবন্ধু শিল্প নগরিতে সম্পত্তি জবর দখল, অর্থ আত্মসাতের অভিযোগ, অতপর প্রধান মন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ ন্যায় বিচারের দাবীতে সংবাদ সম্মেলন       নিখোঁজের দুইদিন পরে লাশ পাওয়া গেল স্কুল ছাত্র রাজকুমারের…!       র‌্যাব-৭ এর অভিযানে চট্টগ্রাম মহানগরীর চান্দগাঁও এলাকা থেকে আনুমানিক ১৫ লক্ষ টাকা মূল্যের ৪,৭২৫ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধারসহ ০৩ জন মাদক ব্যবসায়ী আটক       র‌্যাব-৭ এর অভিযানে ফেনী জেলার পরশুরামের সাতকুচিয়ায় শ্বশুরবাড়ির লোকজনের হাতে নির্যাতিতা গৃহবধূকে এসিড নিক্ষেপকারী এজাহারনামীয় প্রধান আসামি তারেক (২৪) আটক।       র‍্যাব-৭ এর অভিযানে চট্টগ্রামের বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) আঞ্চলিক কার্যালয় ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল এবং ফেনী জেলার ফেনী সদর থানাধীন ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল এলাকায় দালাল ও প্রতারক চক্রের ৩৪ সদস্যকে জরিমানা ও বিভিন্ন মেয়াদে কারাদ- প্রদান করা হয়।       র‌্যাব-৭ এর অভিযানে চট্টগ্রামের চন্দনাইশ থানাধীন হাশিমপুর এলাকায় আয়োজিত সভায় গুলিবর্ষণ ও নাশকতার মামলার প্রধান আসামী গিয়াস উদ্দিন @সুজন ও তার অপর সহযোগীকে ০১ টি বিদেশী পিস্তল, ০১ টি বিদেশী রিভলবার ও ১৩ রাউন্ড গুলিসহ আটক।       র‌্যাব-৭ এর অভিযানে চট্টগ্রামের চন্দনাইশ থানাধীন হাশিমপুর এলাকায় আয়োজিত সভায় গুলিবর্ষণ ও নাশকতার মামলার প্রধান আসামী গিয়াস উদ্দিন @সুজন ও তার অপর সহযোগীকে ০১ টি বিদেশী পিস্তল, ০১ টি বিদেশী রিভলবার ও ১৩ রাউন্ড গুলিসহ আটক।       র‌্যাব-৭ এর অভিযানে চট্টগ্রাম মহানগরীর কর্ণফুলী এলাকায় দুইটি চাইনিজ কুড়াল ও একটি ছুরিসহ ০৫ জন ডাকাত আটক।       র‌্যাব-৭ এর অভিযানে চট্টগ্রাম জেলার পটিয়া এলাকা থেকে আনুমানিক ২৮ লক্ষ টাকা মূল্যের ৯,৩৫০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধারসহ ০১ জন মাদক ব্যবসায়ী আটক।    


মাইনুদ্দীন চিশতী,ব্রাহ্মণবাড়িয়া ;গ্রীষ্মকালের সুস্বাদু ফলের মধ্যে অন্যতম লিচু। ইতোমধ্যে বাজারে উঠেছে মৌসুমি এ রসালো ফল। চলতি মৌসুমে ব্রাহ্মণবাড়িয়ায় ৫১০ হেক্টর জমিতে লিচুর আবাদ হয়েছে। এবার প্রায় সাড়ে ১৫ কোটি টাকা মূল্যের লিচু বাজারজাত করার আশা করছেন সংশ্লিষ্টরা। ফলে মহামারির এই দুঃসময়ে কৃষকদের মনে আশা জাগাচ্ছে লিচু

 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের দেওয়া তথ্য মতে, প্রতি বছর ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর, আখাউড়া ও কসবা উপজেলায় সবচেয়ে বেশি লিচুর আবাদ হয়।

এবারও এই তিন উপজেলায় ৪৯৫ হেক্টর জমিতে বোম্বাই, পাটনাই ও চায়না-৩ জাতের লিচুর আবাদ হয়েছে। এর মধ্যে বিজয়নগরে ৩৭৫ হেক্টর, আখাউড়ায় ৯০ হেক্টর ও কসবায় ৩০ হেক্টর জমিতে লিচুর আবাদ করেছেন কৃষকরা। অন্য উপজেলাগুলোতে ১৫ হেক্টর জমিতে লিচুর আবাদ হয়েছে। জেলায় লিচুর বাগান রয়েছে ৪৩০টি যদিও গাছে মুকুল আসার আগেই অধিকাংশ কৃষক তাদের বাগান মৌসুমি ফল ব্যবসায়ীদের কাছে বিক্রি করে দেন।

 

এরপর ফল ব্যবসায়ীরা লিচু ধরা এবং বাজারজাত করার আগ পর্যন্ত বাগান পরিচর্যা করেন। এ বছর প্রতি হেক্টর জমিতে ৩ টন করে ফলনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে কৃষি বিভাগ। সে হিসেবে এবার জেলায় ১ হাজার ৫৩০ মেট্রিক টন লিচুর ফলন হবে বলে আশা করা হচ্ছে প্রতি টন লিচুর গড় মূল্য ধরা হয়েছে ১ লাখ টাকা। যার ফলে ব্রাহ্মণবাড়িয়া থেকে এবার ১৫ কোটি ৩০ লাখ টাকা মূল্যের লিচু বাজারজাত করা হবে। যদিও প্রতি হেক্টর জমিতে কৃষি বিভাগের লক্ষ্যমাত্রার চেয়ে আরও বেশি ফলন হবে বলে জানিয়েছেন কৃষকরা। বিজয়নগর উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের কালাছড়া গ্রামের লিচু চাষি আক্তার হোসেন বলেন, আমার লিচু বাগানটি ৬০ শতাংশ জায়গাজুড়ে। এবার বোম্বাই জাতের লিচু চাষ করেছি। আগে মৌসুমের শুরুতে বাগান বিক্রি করে দিতাম। কিন্তু এবার বিক্রি করিনি। আশা করছি খরচ মিটিয়ে আড়াই লাখ টাকার লিচু বিক্রি করতে পারব।

আরেক চাষি মহসিন আহমেদ জানান, ১২০ শতাংশ জমিতে তিনটি লিচুর বাগান রয়েছে। বিগত বছরের তুলনায় এবার খরার কারণে ফলন কিছুটা কম হয়েছে। তিনটি বাগানের লিচু ৩ লাখ টাকার মতো বিক্রি হবে। তবে গত বছর একটি বাগানের লিচুই ২ লাখ টাকা বিক্রি করেছিলেন বলে জানান।বিষ্ণুপুর ইউনিয়নের ছতরপুর গ্রামের বাসিন্দা শেখ সায়মন জানান, তিনি তার প্রতিবেশী কৃষকের কাছ থেকে তিন বছরের জন্য দুইটি বাগান সাড়ে ৩ লাখ টাকায় কিনেছেন। দুইটি বাগানে ৩২টি লিচু গাছ আছে। বাগানগুলো পরিচর্যায় খরচ হয়েছে ২০ হাজার টাকা। আর দুইটি বাগানে যে পরিমাণ লিচু এসেছে, তাতে বিক্রি হবে প্রায় দেড় লাখ টাকা।এ ব্যাপারে জানতে চাইলে ব্রাহ্মণবাড়িয়া কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. রবিউল হক মজুমদার   বাংলার কথাকে   বলেন, এবার অন্তত ১৫ কেটি ৩০ লাখ টাকা মূল্যের লিচু বাজারজাত হবে ব্রাহ্মণবাড়িয়া থেকে। লিচুর ফল কীভাবে ভালো করা যায়, সে বিষয়ে আমরা কৃষকদের সব ধরনের সহযোগিতা পরামর্শ দিয়েছি।




র‌্যাব-৭ এর অভিযানে কক্সবাজার জেলার উখিয়া এলাকা থেকে আনুমানিক ৩০ লক্ষ টাকা মূল্যের ১০,০০০ পিস ইয়াবা ট্যাবলেট, মাদক বিক্রয়ের নগদ ২৮,৭০,১০০ টাকা, বাংলাদেশী জাল ৩,০০,০০০ টাকা এবং মায়ানমারের মুদ্রা ৩,০৫,০০০ কিয়াট উদ্ধারসহ ০১ জন মাদক ব্যবসায়ী আটক।

মীরসরাইয়ে বঙ্গবন্ধু শিল্প নগরিতে সম্পত্তি জবর দখল, অর্থ আত্মসাতের অভিযোগ, অতপর প্রধান মন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ ন্যায় বিচারের দাবীতে সংবাদ সম্মেলন

নিখোঁজের দুইদিন পরে লাশ পাওয়া গেল স্কুল ছাত্র রাজকুমারের…!

র‌্যাব-৭ এর অভিযানে চট্টগ্রাম মহানগরীর চান্দগাঁও এলাকা থেকে আনুমানিক ১৫ লক্ষ টাকা মূল্যের ৪,৭২৫ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধারসহ ০৩ জন মাদক ব্যবসায়ী আটক

র‌্যাব-৭ এর অভিযানে ফেনী জেলার পরশুরামের সাতকুচিয়ায় শ্বশুরবাড়ির লোকজনের হাতে নির্যাতিতা গৃহবধূকে এসিড নিক্ষেপকারী এজাহারনামীয় প্রধান আসামি তারেক (২৪) আটক।

র‍্যাব-৭ এর অভিযানে চট্টগ্রামের বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) আঞ্চলিক কার্যালয় ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল এবং ফেনী জেলার ফেনী সদর থানাধীন ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল এলাকায় দালাল ও প্রতারক চক্রের ৩৪ সদস্যকে জরিমানা ও বিভিন্ন মেয়াদে কারাদ- প্রদান করা হয়।

র‌্যাব-৭ এর অভিযানে চট্টগ্রামের চন্দনাইশ থানাধীন হাশিমপুর এলাকায় আয়োজিত সভায় গুলিবর্ষণ ও নাশকতার মামলার প্রধান আসামী গিয়াস উদ্দিন @সুজন ও তার অপর সহযোগীকে ০১ টি বিদেশী পিস্তল, ০১ টি বিদেশী রিভলবার ও ১৩ রাউন্ড গুলিসহ আটক।

র‌্যাব-৭ এর অভিযানে চট্টগ্রামের চন্দনাইশ থানাধীন হাশিমপুর এলাকায় আয়োজিত সভায় গুলিবর্ষণ ও নাশকতার মামলার প্রধান আসামী গিয়াস উদ্দিন @সুজন ও তার অপর সহযোগীকে ০১ টি বিদেশী পিস্তল, ০১ টি বিদেশী রিভলবার ও ১৩ রাউন্ড গুলিসহ আটক।

র‌্যাব-৭ এর অভিযানে চট্টগ্রাম মহানগরীর কর্ণফুলী এলাকায় দুইটি চাইনিজ কুড়াল ও একটি ছুরিসহ ০৫ জন ডাকাত আটক।

র‌্যাব-৭ এর অভিযানে চট্টগ্রাম জেলার পটিয়া এলাকা থেকে আনুমানিক ২৮ লক্ষ টাকা মূল্যের ৯,৩৫০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধারসহ ০১ জন মাদক ব্যবসায়ী আটক।

কুমিল্লা জেলার লালমাই থানাধীন আজবপুর এলাকায় অভিযান চালিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তিকর ছবি প্রেরণ করে হুমকি প্রদান ও আপত্তিকর প্রস্তাব করার অপরাধে ০১ জন’কে আটক করেছে র‌্যাব-৭

চট্টগ্রাম মহানগরীর বাকলিয়া থানাধীন হাফেজ নগর শাহ আমানত সংযোগ একটি মোটর সাইকেলভিতর বিশেষ কায়দায় লুকানো অবস্থায় ১৯,৩৮০ পিস ইয়াবা উদ্ধার র‌্যাব-৭

মাছ কাটা নারী শ্রমিকের মজুরি ‘পেটা’

দৈনিক বাংলার কথা পত্রিকার বার্তা সম্পাদক পদে নিয়োগ পত্র প্রসংগে।

ভালুকায় বিশ্ববিদ্যালয় ছাত্রকে মাদক মামলা দিয়ে ক্রসফায়ারের হুমকীর, পুলিশ সুপার বরাবর অভিযোগ

ইপিজেড এ চলছে ভন্ড কবিরাজ কামাল শাহ্ এর লক্ষ লক্ষ টাকার প্রতারণার বাণিজ্য

চট্টগ্রামে সাংবাদিকের নামে অপ-প্রচার মূলক মিথ্যা ও মানহানিকর লিফলেট বিতরণ, সাংবাদিক সমাজের নিন্দা।

ঝালকাঠির গৃহবধূর গালে কামড় দিয়ে মাংস ছিঁড়ে নিল আরেক গৃহবধূ

হালিশহর বেগমজান উচ্চ বিদ্যালয় এস.এস.সি ব্যাচ-১৯৯০এর ২দিন ব্যাপি উৎসবের উদ্বোধন

প্রকাশিত সংবাদের প্রতিবাদ